| |
               

মূল পাতা জাতীয় সবাই যার যার ধর্ম পালন করবে : স্বরাষ্ট্রমন্ত্রী 


সবাই যার যার ধর্ম পালন করবে : স্বরাষ্ট্রমন্ত্রী 


রহমত ডেস্ক     11 September, 2022     03:35 PM    


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন,বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক চেতনার দেশ। এখানে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান সবাই মিলেই এ দেশ। আমরা মনে করি বঙ্গবন্ধুর সেই আদর্শের সেই দেশে কেউ পূজা করতে পারবে না, বড়দিন করতে পারবে না, বৌদ্ধ পূর্ণিমা হবে না কিংবা মুসলমানদের ধর্মকর্মে কেউ বাধা দেবে—এটা হতে দেওয়া হবে না। সবাই যার যার ধর্ম পালন করবে। আসন্ন শারদীয় দুর্গোৎসবে প্রত্যেক পূজামণ্ডপে সিসিটিভি ক্যামেরা রাখা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। আজ (১১ সেপ্টেম্বর) রবিবার দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর যে উক্তি— ধর্ম যার যার উৎসব সবার, বাংলাদেশে সেটাই চলে আসছে। হাজার বছরের সংস্কৃতি এটাই। পূজামণ্ডপে আমরা সবাই যাই, ঈদের সময়েও তারা আসে আমাদের বাসায়। এই সম্প্রীতি যেন অটুট থাকে সেটাই আমাদের প্রচেষ্টা। গত বছর শারদীয় দুর্গোৎসবে কুমিল্লায় যে সাম্প্রদায়িক হামলার ঘটনা ঘটেছিল, সরকারের নির্দেশনা মানলে তা হতো না। প্রত্যেক পূজামণ্ডপে আমরা বাধ্যতামূলক করে দিয়েছি যে, সিসিটিভি ক্যামেরা থাকতেই হবে। আমরা বলেছি, তারা যেন নিজস্ব স্বেচ্ছাসেবক রাখে। কুমিল্লার ঘটনা দেখেছেন। রাত ২টার পর ঘটিয়েছে এক মধ্যবয়সী ছেলে। সে ইচ্ছে করে কুরআন নিয়ে সেখানে স্থাপন করেছে।

তিনি আরো বলেন, যদি সেখানে স্বেচ্ছাসেবক থাকতো তাহলে এটা হতো না বলে আমি মনে করি। দুই-একজন দুষ্কৃতিকারীর জন্য সবাইকে ইয়ে মনে করি না। সবাই শান্তিপ্রিয় মানুষ। দুই-একজন এরকম সারা পৃথিবীতেই থাকে অঘটন ঘটানোর জন্য। এ বছর এ ধরনের কোনো তৎপরতার তথ্য গোয়েন্দা সংস্থার কাছে নেই, আমরা গতবারও ব্যবস্থা নিয়েছিলাম, কিন্তু আমাদের কথা মানা হয়নি। একজন স্বেচ্ছাসেবক রেখেছিলেন তিনি অনেক দূরে গিয়ে ঘুমাচ্ছিলেন। বিভিন্ন জায়গার ক্যামেরা দিয়ে পরে আমরা বের করেছি। পূজামণ্ডপে ক্যামেরা থাকলে তাৎক্ষণিকভাবে ধরা যেতো।